ঈশ্বর গুপ্তের পরে হিমাদ্রিকিশোর, উইকিপিডিয়াতে ঢুকে পড়লেন কাঁচরাপাড়ার আর এক সাহিত্যিক

276

পাকাপাকি ভাবে উইকিপিডিয়াতে জায়গা করে নিলেন সাহিত্যিক হিমাদ্রীকিশোর দাশগুপ্ত। রাজনৈতিক ব্যক্তিত্বরা সহজেই উইকিপিডিয়ায় স্থান পান। যেহেতু রাষ্ট্র এখানে সোর্স হিসেবে কাজ করে। কিন্তু একজন সমাজকর্মী বা সাহিত্যিকের নাম উইকিপিডিয়া অন্তর্ভুক্ত হওয়া সহজ ব্যাপার নয়।

এক্ষেত্রে যাঁর নাম অন্তর্ভুক্ত হবে তার হয়ে অন্য একজনকে আবেদন করতে হয়। তারপর উইকিপিডিয়া কর্তৃপক্ষ সেই নামটি প্রভিশনাল হিসেবে উল্লেখ করে রাখে উইকিপিডিয়ায়। এক্ষেত্রে তাঁর সমন্ধে উইকিপিডিয়ায় দেওয়া তথ্য কেউ যদি চ্যালেঞ্জ করেন তাহলে উইকিপিডিয়া কর্তৃপক্ষ তাঁর নামটি ডিলিট করে দেয়। যদি কেউ চ্যালেঞ্জ না করে আর রাষ্ট্র যদি এখানে সোর্স হিসেবে কাজ না করে তাহলে অন্য একটি রাষ্ট্রের কনফার্মেশনের প্রয়োজন হয়।

হিমাদ্রীকিশোর দাশগুপ্তের অসামান্য প্রতিভা, শৈল্পিক চেতনা ও বাংলা সাহিত্যে তাঁর অবদানের কথা স্মরণে রেখে তাঁর এক গুণমুগ্ধ পাঠক উইকিপিডিয়াতে তাঁর নাম অন্তভূক্তির সুপারিশ করেন। এর পর প্রভিশনাল হিসেবে তাঁর নাম জায়গা পেয়েছিল ইউকিপিডিয়াতে। তিনি যেহেতু রাজনৈতিক ব্যক্তিত্ব নন এই জন্য একটি দেশের সুপারিশের প্রয়োজন হয় পাকাপাকি ভাবে নাম অন্তর্ভুক্তির ক্ষেত্রে। এরপর সৌদি আরবের এক বাঙালি প্রবাসী তাঁর নাম সুপারিশ করেন । প্রায় ২ বছর প্রভিশনাল পিরিয়ডের পর তাঁর নাম অন্তর্ভুক্ত হল বিশ্বের সবচেয়ে বড় ইন্টারনেটভিত্তিক বহুভাষী একটি উন্মুক্ত আন্তর্জাতিক বিশ্বকোষ উইকিপিডিয়াতে।

বাংলা সাহিত্যে বিশেষ করে শিশু কিশোর ও ঐতিহাসিক উপন্যাসের লেখক হিসেবে হিমাদ্রীকিশোর দাশগুপ্ত একজন উজ্জ্বল নক্ষত্র। ঝড়ের তীব্র গতিতে একটার পর একটা গ্রন্থ উপহার দিয়ে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন তিনি। কালের গর্ভে ঘুমিয়ে থাকা ইতিহাসকে রহস্যের বেড়াজালে রোমহর্ষক অ্যাডভেঞ্চারে পরিণত করে নবালোক দেওয়ার চেষ্টা করে যাচ্ছেন।

প্রাণস্পর্শী ভাষার সৌন্দর্য্যে, তীক্ষ্ম অভ্রভেদী দৃষ্টি, বর্ণনার বৈচিত্র্য ও রহস্যের ইন্দ্রধনুরাগের সমাবেশে দীপ্তিতে হিমাদ্রী বাবুর লেখা পাঠকের মন জয় করে নিয়েছে।

তার উল্লেখযোগ্য গ্রন্থ গুলির মধ্যে রয়েছে….
কালো ঘুড়ি
কিছু মেঘ, কিছু কুয়াশা
দা গ্রীন এপ
যুদ্ধ যখন জঙ্গলে
রুদ্রনাথের চুনির চোখ
ঝুনঝুন প্রাসাদের ছায়ামূর্তি
যক্ষ সম্পাত
কৃষ্ণলামার গুম্ফা
সূর্যমন্দিরের শেষ প্রহরী
সুন্দা দ্বীপের সোনার ড্রাগন
মানুষ – কুমীর
রানি হাটশেপসুটের মমি
গণপতি হাজরার সোনার মেডেল
শেবা মন্দিরের সিংহ-মানুষ
কোস্টারিকার রক্তচোষা
বন্দর সুন্দরী
জম্ভলা দেবতার পুরোহিত
খাজুরাহ সুন্দরী
রাক্ষুসে নেকড়ে
আঁধার রাতের বন্ধু
বিষের ছোবল
ভয়ংকর স্বীকারোক্তি
অ্যাডভেঞ্চার সমগ্র ২
এ ১২ ভয়ঙ্কর
জীবন্ত উপবীত
পরিবাড়ির পরি
চন্দ্রভাগার চাঁদ
পরিক্রমণ
অ্যাডভেঞ্চার সমগ্র
কালোটিয়ার দ্বীপে
ফিরিঙ্গি ঠগি
ভয় ভয়ঙ্কর
অভিশপ্ত নায়ক
অভিশপ্ত প্রেম
কর্ণসুবর্ণর কড়ি
মৃত্যুর গন্ধ মিষ্টি
আঁধারে গোপন খেলা
অ্যাডভেঞ্চার ভয়ঙ্কর

প:ব সরকার শিশু সাহিত্যে তাঁর সর্বজনবিদিত অবদানের কথা স্মরণ করে ২০১৬ সালের মে মাসে হিমাদ্রিকিশোরকে পশ্চিমবঙ্গ সরকারের ‘শিশু কিশোর অ্যাকাডেমি’র পক্ষ থেকে কালো ঘুড়ি বইয়ের জন্য “উপেন্দ্র কিশোর রায়চৌধুরী পুরস্কারে” সম্মানিত করে।

উইকিপিডিয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ইন্টারনেটভিত্তিক বহুভাষী একটি উন্মুক্ত বিশ্বকোষ। এটি বিশ্বব্যাপী ৩০০টির বেশি ভাষায় পড়া যায়, যার মধ্যে বাংলা একটি। হিমাদ্রী কিশোর দাশগুপ্তের এখানে পাকাপাকি জায়গা পাওয়া একটি স্বীকৃতি বলা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 × one =